পিডিবিএফ অডিট বিভাগের ২০১৮-২০১৯ অর্থ বছরের সাফল্য

পিডিবিএফ অভ্যন্তরীণ অডিট বিভাগ প্রধান কার্যালয়, উপ পরিচালক এর কার্যালয় ও উপজেলা কার্যালয়সমূহে পর্যায়ক্রমে পূর্ণাঙ্গ অডিটকার্য সম্পাদন করে। ২০০১ সালের জুলাই মাস থেকে ব্যবস্থাপনা পরিচালকের সরাসরি নিয়ন্ত্রণে অভ্যন্তরীণ অডিট ডিপার্টমেন্ট কাজ করে আসছে। একটি অডিট
টিম প্রধান কার্যালয়ে এবং ৮টি অডিট টিম আঞ্চলিক পর্যায়ে কর্মরত রয়েছে।

অভ্যন্তরীণ অডিট এমন একটি গুরুত্বপূর্ণ বিভাগ যার মাধ্যমে দেখা হয় পিডিবিএফ কর্তৃক জারিকৃত বিধি বিধান, সার্কুলার, বিভিন্ন প্রকার নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়ন বা প্রয়োগ করা হচ্ছে কিনা। অর্থাৎ পিডিবিএফ কর্মকান্ডের স্বচ্ছতা ও জবাবদিহিতা এ বিভাগের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। পঞ্চমাত্রিক অডিটের মাধ্যমে এ কাজটি নিশ্চিত করা হয়। এ কর্মকান্ড সম্পাদন করতে গিয়ে প্রাপ্ত ব্যত্যয়সমূহ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে নিয়মিতভাবে অবহিত করা হয়।

পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন এর রয়েছে ৪০৫টি উপজেলা কার্যালয় এবং ২৪টি উপ পরিচালকের কার্যালয়সহ মোট ৪২৯টি কার্যালয়। ২০১৮-১৯ অর্থ বছরে সবগুলো কার্যালয় পূর্ণাঙ্গ অডিট সম্পাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সীমিত জনবল নিয়ে এই লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন করা হয়। অর্থাৎ বছরের কাজ বছরেই সম্পাদন হয়েছে। এ অর্জন  বর্তমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একটি যুগান্তকারী সাফল্য। এধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এছাড়াও বর্তমানে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক সাপ্তাহিক এবং মাসিক সমাপনী হিসাব নিরীক্ষা করা হয়। ফলে পিডিবিএফ এর তহবিল সুষ্ঠু ব্যবহার নিশ্চিত হচ্ছে এবং কোন অলস তহবিল পড়ে থাকছে না।

নিয়মিত অডিটকার্য সম্পাদনের ফলে পিডিবিএফ এর দৃশ্যমান স্বচ্ছতা, জবাবদিহিতা ও আর্থিক শৃঙ্খলা প্রতিষ্ঠিত হয়েছে। মনস্তাত্ত্বিক যে সাফল্য অর্জিত হয়েছে তার সুদূরপ্রসারী ফলাফল ভবিষ্যতে আরো দৃশ্যমান হবে।

উল্লেখ্য ইতোপূর্বে কোন কার্যালয় বছরের মধ্যে নিরীক্ষা সম্পন্ন করা যায়নি। এমনকি কোন কোন কার্যালয় ২/৩ বছরেও অডিট সম্পন্ন হয়নি। আর্থিক প্রতিষ্ঠান হিসেবে অডিট ছাড়া কোন কার্যালয়ের জবাবদিহিতা নিশ্চিত হয় না যার ফলে ঝুঁকির পরিমান অনেক বেশি থাকে।

প্রতি অর্থ বছরে সাফল্যের এ ধারাবাহিকতা রক্ষা করতে পিডিবিএফ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বদ্ধপরিকর। এ মহতী উদ্যোগে যারা শ্রম দিয়েছেন, সাথে ছিলেন এবং সর্বোতোভাবে সহযোগীতা করেছেন তাদের জন্য রয়েছে কর্তৃপক্ষের তরফ থেকে শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published.